E-Passport BD Info | ই পাসপোর্ট এর সকল তথ্য

E-passport Info

Location

Dhaka, Bangladesh.

Call Me

+88 01821467869

Follow us :

Police Clearance Check Online Bangladesh

প্রবাসে কর্মের জন্য কিংবা ছাত্র-ছাত্রীদের পড়ালেখার জন্য বিদেশে পড়তে গেলে অথবা বিভিন্ন কাজের জন্য আমাদের পুলিশ ক্লিয়ারেন্স করতে হয়। আগে Police Clearance করার জন্য আমাদের সাধারণত থানায় যেতে হতো এবং থানা থেকে আমাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হতো পুলিশদের থেকে। কিন্তু এখন বাংলাদেশ ডিজিটাল হবার কারণে আমরা পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য Online আবেদন করতে পারি এবং ঘরে বসেই আমরা পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে পারবো অনলাইনের মাধ্যমে।

আমরা অনেক সময় বুঝতে পারি না আমাদের পুলিশ ক্লিয়ারেন্স টি এখন কোন অবস্থায় আছে অথবা বাতিল হয়েছে কিনা। এই ক্ষেত্রে আপনি আপনার আবেদনের সর্বশেষ অবস্থা ও যাবতীয় সব বিস্তারিত জানতে পারবেন আপনার সকল সঠিক তথ্যের মাধ্যমে। মনোযোগ দিয়ে আমাদের লেখাগুলো পড়ুন তাহলে আপনি আপনার Police Clearance Check করতে পারবেন এবং পুলিশ ক্লিয়ারেন্সটি কোথায় আছে এবং কোন অবস্থায় আছে তা জানতে পারবেন।

Police clearance check online bangladesh

পুলিশ ক্লিয়ারেন্স কী?

পুলিশ ক্লিয়ারেন্স হল আপনার নিজের একটি বৈধ Certificate যা দিয়ে আপনার সততা প্রমাণ করতে পারবেন যে আপনি রাষ্ট্রবিরোধী অথবা সমাজবিরোধী কোন কাজে যুক্ত নন। আর এটি প্রমাণিত করার জন্যই এই Police Clearance Certificate দরকার হয়। কোন অপরাধীর পক্ষে এই সার্টিফিকেট গ্রহণ করা সম্ভব নয়। 

বাংলাদেশ পুলিশ সঠিক তথ্যের মাধ্যমে যাচাই বাছাই করার পর এই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি দিয়ে থাকেন। তাই আপনি যদি বিদেশে কাজের এর জন্য অথবা পড়ালেখা এর জন্য যেতে চান তাহলে আপনাকে অবশ্যই Police Clearance আপনার থানা থেকে নিতে হবে। অনেক সময় পাসপোর্ট করার ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হয়। আপনি যদি পাসপোর্ট না করে থাকেন তা হলে ই পাসপোর্ট করতে কি কি লাগে তা দেখে নিন লিংকে ক্লিক করে।

Police Clearance এর আবেদন করার নিয়ম অনলাইনে

Police Clearance Application করার জন্য প্রথমত আপনার একটি অনলাইনে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। যার মাধ্যমে আপনি আপনার লাইভ Police Clearance Status Check করতে পারবেন। অ্যাকাউন্ট তৈরি করতে লিংকে ক্লিক করুনঃ- Police Clearance Check Online

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন

এই লিংকে যাওয়ার পর প্রথমে আপনাদের সামনে এমন একটি ইন্টারফেস/ফরম আসবে।

তারপর পাসপোর্ট অনুযায়ী নাম, একটি ভ্যালিড ই-মেইল, একটি ভ্যালিড ফোন নম্বর, NID কার্ডের নম্বর, আট সংখ্যার পাসওয়ার্ড আবার সেই পাসওয়ার্ড পুনরায় দিয়ে নিচের দুটি সংখ্যার যোগফল উঠিয়ে Continue-তে ক্লিক করুন। 

এরপর আপনার Email এবং আপনার Phone Number যাচাই করা হবে যাচাই সম্পূর্ণ হওয়ার পর যাবতীয় সব প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনটি পূরণ করুন।

আবেদন করার পর আপনার রেজিস্টার করার সময়ের ফোন নম্বর এবং সেই পাসওয়ার্ডটি দিয়ে একাউন্টটি সাইন ইন করুন। 

এরপর নিচে যে ভাবে লিখা আছে তা অনুসরণ করুন।

Police Clearance Check করার নিয়মঃ

বাংলাদেশী পুলিশ ক্লিয়ারেন্স সাধারণত দুই ভাবে চেক করা যায় তা হলঃ- 

  • অনলাইনের মাধ্যমে 
  • মোবাইলের এস.এম.এস এর মাধ্যমে

এখন আমরা জানবো কি ভাবে এই ২ উপায়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক করা যায়।

Police Clearance Check Online এর মাধ্যমে

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স এর স্ট্যাটাস চেক করার নিয়ম খুবই সহজ। প্রথমে আপনি যখন পুলিশ ক্লিয়ারেন্সের জন্য অনলাইন আবেদন করেছিলেন তখন আপনাকে নিচের ছবির মত একটি রেফারেন্স স্লিপ দেওয়া হয়েছিল। নিচের ছবিতে রেফারেন্স স্লিপটি কেমন হয় তা বোঝার জন্য দেখানো হলঃ-

Police Clearance check online bangladesh

যখন আপনি অনলাইনে আপনার Police Clearance Check করতে যাবেন তখন আপনার প্রয়োজন হবে রেফারেন্স নাম্বার, পাসপোর্ট অথবা এনআইডি নাম্বার এবং যে ফোন নাম্বার দিয়ে আপনি পুলিশ ক্লিয়ারেন্স করার জন্য অ্যাকাউন্টটি করেছিলেন সেই ফোন নাম্বারটির প্রয়োজন হবে।  অনলাইনে চেক করার জন্য এই লিংকটিতে প্রবেশ করুন https://pcc.police.gov.bd/

লিংকে প্রবেশ করার পর আপনি আপনার রেজিস্টার্ড মোবাইল নাম্বার এবং যে পাসওয়ার্ডটি দিয়েছিলেন সেই পাসওয়ার্ডটি দিয়ে লগইন করুন। 

আপনি যখন আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং পাসওয়ার্ডটি দিয়ে অফিসিয়াল ওয়েবসাইটে সাইন ইন করবেন এরপর আপনি আপনার লাইভ Police Clearance Status দেখার জন্য My Account এ ক্লিক করুন। এরপর আপনি আপনার স্ট্যাটাসটি দেখতে পারবেন। পুলিশ ক্লিয়ারেন্স এর স্ট্যাটাসটি দেখতে যেমন হবে তা নিচের ছবিতে বোঝার জন্য দেখানো হলঃ-

Police Clearance Certificate Check Online

যদি অ্যাকাউন্টটি আপনার নিজস্ব হয় তাহলে My Account -এ ক্লিক করার সাথে সাথে আপনি আপনার স্ট্যাটাসটি দেখতে পারবেন। অন্যথায়, আপনার একাউন্ট থেকে যদি অন্যের পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদনের স্ট্যাটাসটি দেখতে চান তাহলে সেই ব্যক্তির Reference Slip এর Reference Number, Passport Number এবং তার আবেদন করার সময় মোবাইল নম্বরটি দিয়ে সার্চ করলেই তার স্ট্যাটাসটি দেখতে পারবেন। 

উপরোক্ত ধাপগুলো সম্পন্ন হওয়ার পর সব তথ্যগুলো সঠিক হলে আপনারা Application  Status দেখানো হবে। সেখানে আপনার নাম আপনার পাসপোর্ট নাম্বার এবং আপনার পুলিশ ক্লিয়ারেন্সের এর সার্টিফিকেট যে ওসি যাচাই করেছে সেই ওসির নাম ও নাম্বার এবং আপনার এপ্লিকেশন স্ট্যাটাসটি কোন অবস্থায় আছে সেটা দেখা যাবে। নিচের ছবিতে উদাহরণস্বরূপ দেখানো হলঃ-

Police Clearance Check

উপরের ছবিগুলো এবং প্রত্যেকটি ধাপ যেভাবে করতে বলা হয়েছে তা অনুসরণ করলে কোন ঝামেলা ছাড়াই আশা করি আপনার পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের স্ট্যাটাসটি অনলাইনে খুবই সুন্দর ভাবে দেখতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক এসএমএস (SMS) এর মাধ্যমে

মোবাইলের SMS এর মাধ্যমেও আমরা খুব সহজে পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের স্ট্যাটাসটি ঘরে বসেই আমরা জানতে পারবো। যেকোন মোবাইলের মাধ্যমে খুবই সহজে আমরা এ পদ্ধতি অবলম্বন করতে পারব। 

এসএমএস এর মাধ্যমে স্ট্যাটাসটি দেখার জন্য প্রথমে মেসেজ অপশনে গিয়ে লিখুন PCC একটা স্পেস S একটা স্পেস রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন 26969 এই নম্বরে। উদাহরণ স্বরূপ (PCC S 170002299)। অথবা নিচের ছবিটা অনুসরণ করতে পারেন।

Police Clearance check by SMS

এই আর্টিকেলটি পড়ার পর আপনি এখন পুলিশ ক্লিয়ারেন্স কি পুলিশ ক্লিয়ারেন্স কেন দরকার হয় আমাদের সবই জানতে পারলেন। কোন কিছু না বুজে থাকলে কমেন্ট করে জানান।

আরো পড়ুনঃ-

০১. ই পাসপোর্ট ফি কত টাকা লাগে

০২. পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগে

০৩. e Passport Check Online

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *